ইংল্যান্ডে আবারও মেয়র নির্বাচিত হলেন বাংলাদেশী বংশদ্ভোত মুজিবুর

ইংল্যান্ডের করবী বারাহ কাউন্সিলে দ্বিতীয় বারের মত মেয়রের দায়িত্ব পেলেন বাংলাদেশী বংশদ্ভোত কাউন্সিলর মোহাম্মদ মুজিবুর রহমান।

২৪শে মে ২০১৮ বৃহস্পতিবার স্থানীয় সময় বিকেল ৭ টায় সিভিক হলে আয়োজিত কাউন্সিলের প্রথাগত এক আড়ম্বর পূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে কাউন্সিলর মোহাম্মদ মুজিবর রহমানকে আগামী এক বছরের জন্য এই দায়িত্ব দেয়া হয়। এই দায়িত্ব প্রাপ্তির মাধ্যমে করবী কাউন্সিল এই প্রথম বারের মত কোন কাউন্সিলর মেয়রের দায়িত্ব পাওয়ার গৌরব অর্জন করলেন।

অনুষ্ঠানে করবী কাউন্সিলের সকল নির্বাচিত কাউন্সিলর, স্থানীয় বিশিষ্ট জন সহ শতাধিক আমন্ত্রিত অতিথি উপস্থিত ছিলেন।

মেয়রের দায়িত্বপ্রাপ্ত হওয়ার আগে ২০১৭-২০১৮ সালে তিনি ডেপুটি মেয়রের দায়িত্ব পালন করেছেন।

বিগত ২০১১-২০১৩ সালে সফলতার সাথে কাউন্সিলর মুজিবুর রহমান করবীর মেয়রের দায়িত্ব পালন করছেন। সেই সময় ইংল্যান্ডের রাণী দ্বিতীয় এলিজাবেদ প্রথম বারের মত করবী বারাহ পরিদর্শন করেন।

বাংলাদেশের সিলেটের উসমানি নগরের খাগদিওর গ্রামের স্থায়ী বাসিন্দা মরহুম আলহাজ রমজান আলী ও গুলবাহার বিবির ৪ ছেলে ও ৪ মেয়ের মধ্যে তৃতীয় সন্তান মোহাম্মদ মুজিবুর। ১৯৭৯ সাল থেকে বৃটেনে সপরিবারে বসবাস করেছেন।

৪৬ বছর বয়সী কাউন্সিলার মুজিবুর ব্যক্তিগত জীবনে ৫ মেয়ে ও ১ ছেলের জনক। তার সহধর্মীনি ইমরানা বেগম তার কনর্সট এর দায়িত্ব পেয়েছেন।

২০১১ সালে স্থানীয় সরকার নির্বাচনে বিজয়ী হওয়ার পর থেকে কাউন্সিলর মুজিবুর করবী কাউন্সিলের বিভিন্ন গুরুত্বর্পূর্ণ পদে দক্ষতার সাথে দায়িত্ব পালন করছেন।

র্নথাস্পটনশায়ার কাউন্টি কাউন্সিলের অর্ন্তগত এই বারায় খুব অল্প সংখ্যক বাংলাদেশী বসবাস করে। জায়গাটিতে বাংলাদেশী কম হলেও মূলধারার রাজনীতিতে বাংলাদেশীদের পদচারণা চোখে পড়ার মত। ২০১১ সালে দুই জন বাংলাদেশী স্থানীয় সরকারের কাউন্সিলর নির্বাচিত হয়েছেন।

২০১৫ সালের স্থানীয় সরকার নির্বাচনে মুজিবুর রহমান একমাত্র বাংলাদেশী কাউন্সিলর হিসাবে নির্বাচিত হন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *