‘মেয়ের বিয়ে, তাই মানুকে বিক্রি করছি’

পবিত্র ঈদুল আজহাকে সামনে রেখে দেশের বিভিন্ন এলাকা থেকে রাজধানীতে গরু বিক্রি করতে আসছেন ব্যবসাযীরা। সবাই একাধিক গরু নিয়ে ঢাকা আসলেও পাবনার সিরাজ মিঞা একটি গরু নিয়ে রাজধানীতে এসেছেন। সিরাজ মিঞা গরুটির নাম রেখেছেন মানু।

সিরাজ মিঞার বাড়ি পাবনার সাথিয়ায়। পেশায় কৃষিজীবী। ধান চাষ আর বিলের মাছ ধরে সংসার চলে সিরাজ মিঞার। আগামী অক্টোবরে মেয়ের বিয়ে কিন্তু বিয়ের খরচের টাকা এখনও জোগাড় হয়নি, তাই ইচ্ছা না থাকলেও পালা গরু মানুকে বিক্রি করেই মেয়ের বিয়ের খরচ যোগানোর সিদ্ধান্ত নিয়েছেন সিরাজ মিঞা। তাই পাবনার গরু ব্যবসায়ীদের সাথে মানুকে ঢাকায় বিক্রি করতে আসছেন সিরাজ মিঞা।

গরুকে মানু ডাকার কারণ সম্পর্কে সিরাজ মিঞা বলেন, ‘বাছুর থেকে গরুটারে পালছি। বেলা করে খাবার দিতাম। খুবই শান্ত স্বভাবের। তাই নাম দিছি মানু। তারে মানু বলে ডাকলেও সেও বুঝে। মানু খুবই আদরের। টাকার দরকার সামনে মাইয়ার বিয়া। না হলে মানুরে বেছতাম না। গরুটা আমার সন্তানের মতো’।

রাজধানীতে এ বছর মোট ২৩টি পশুর হাট বসেছে। এর মধ্যে ঢাকা উত্তর সিটি করপোরেশনে ১০টি ও দক্ষিণে থাকছে ১৩টি পশুর হাট। এছাড়া দেশের বিভিন্ন স্থানে জেলা উপজেলায় বসেছে কোরবানি পশুর হাট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *