বেকারত্ব দূরীকরণে নতুন সম্ভাবনার নাম ‘সিভিলিংকড’

আমাদের দেশে প্রচলিত নিয়মানুযায়ী, অনলাইন চাকরি অনুসন্ধানের ওয়েবসাইটগুলোতে চাকরিপ্রার্থীরা বিভিন্ন বিজ্ঞপ্তি দেখে চাকরির আবেদন করে থাকেন। প্রায় ক্ষেত্রেই দেখা যায় প্রার্থীরা এমন বিজ্ঞপ্তিতে আবেদন করেন যে পদের জন্য যথাযথ যোগ্যতা তাদের নেই। কোম্পানিগুলো যেমন যোগ্যকর্মী খুঁজতে গিয়ে হয়রানিতে পড়েন, তেমনি যারা চাকরি খুঁজছেন তাদের শ্রম পণ্ডশ্রমে পরিণত হয় প্রায়ই।

এসব সমস্যার সামধান নিয়ে বাংলাদেশে প্রথমবারের মতো আসছে অনলাইনভিত্তিক সেবা ‘সিভিলিংকড’ (Cvlinked)। যা একাধারে সিভি ব্যাংক এবং চাকরির বিজ্ঞপ্তি প্রদানের উপযুক্ত মাধ্যম হিসেবে কাজ করবে।

এ প্রসঙ্গে ‘সিভিলিংকড’ অনলাইনভিত্তিক সেবাটির প্রধান নির্বাহী মীর তাইফুজ্জামান শিশির বলেন, ‘বিগত কয়েক বছর ধরেই মানবসম্পদ নির্বাচনের জন্য এ ধরনের প্রথাগত নিয়মের বাইরে গিয়ে দ্রুততর ও সহজ পদ্ধতির কথা ভাবছিলাম। সেই ভাবনাকে বাস্তবে রূপ দিতে আমরা নিয়ে আসি অনলাইনভিত্তিক সেবা ‘সিভিলিংকড’। আমরা চাই সঠিক মানুষ তার যোগ্যতার উপর ভিত্তি করে সঠিক চাকরি খুঁজে পাই’।

সাধারণত দেখা যায়, কোম্পানিগুলোর তাদের চাহিদা মোতাবেক কর্মী খুঁজে বের করার জন্য দৈনিক পত্রিকা ও অনলাইনে বিজ্ঞপ্তি প্রকাশ করে অথবা অভ্যন্তরীণ মাধ্যমের সাহায্যে কর্মী নির্বাচন করেন। এগুলো সময় সাপেক্ষ এবং যোগ্যতার বিচারে কিছুটা কম সম্ভাবনাময়।

প্রতিষ্ঠানটি জানিয়েছে, ‘সিভিলিংকড’ (Cvlinked) এর বেশ কিছু অভিনব সেবার মধ্যে অন্যতম হল, এখানে কোন প্রার্থীকে চাকরি খুঁজতে হবে না এবং চাকরির আবেদন করতে হবে না। যেহেতু এটা একটা সিভি ব্যাংক তাই এখানে প্রতিটা সিভি চাকরিদাতা কোম্পানির জন্য উন্মুক্ত থাকবে। সুতরাং কোন সিভি পছন্দ হলে সরাসরি সেই প্রার্থীর সাথে ফোনে বা মেইলের মাধ্যমে যোগাযোগ করা হবে।

জানা গেছে, ইতোমধ্যে, ‘সিভিলিংকড’ (Cvlinked)- এর সিভি ব্যাংকে ১ লাখেরও বেশি ভেরিফায়েড সিভি জমা আছে। এই সিভি ব্যাংকের প্রতিটি সিভি সঠিক পদ্ধতি মেনে তৈরিকৃত, একটি নির্দিষ্ট সময়ের পর সিভিগুলোর তথ্য আপডেট করা হয় এবং এখানে কোন সিভি অসম্পূর্ণ নয়।

প্রতিষ্ঠানটি বলছে, সিভি দেখার জন্য কোনরকম বাড়তি সার্ভিস চার্জ দিতে হবে না, কোন কোম্পানি চাইলে এক বা একাধিক সিভি পছন্দ হলে শর্ট-লিস্ট করতে পারবেন এবং নুন্যতম সার্ভিস চার্জের বিনিময়ে সিভি কালেক্ট করতে পারবেন। একজন চাকরিদাতা তার পছন্দ অনুযায়ী সিভি নির্বাচন করতে পারবেন। ফলে থাকছে না আর অহেতুক অপ্রয়োজনীয় শ’খানেক সিভির জঞ্জালে সময় নষ্ট হওয়ার চিন্তা। বরং একজন যোগ্যপ্রার্থী তার যোগ্যতা অনুযায়ী কাঙ্ক্ষিত কোম্পানিতে নিজেকে উপস্থাপনের যথাযথ সুযোগ পাচ্ছেন অনায়াসে।
এছাড়াও, স্মার্ট কী-ওয়ার্ড সুবিধার মাধ্যমে কোম্পানিগুলো তাদের চাহিদা অনুযায়ী যোগ্যতা দিয়ে ‘সিভিলিংকড’ (Cvlinked)-এ অনুসন্ধান করলে সাথে সাথে যথাযথ প্রাসঙ্গিক ফলাফল দেখতে পাবেন। এছাড়াও ‘সিভিলিংকড’ (Cvlinked) ক্যারিয়ার ও তথ্যপ্রযুক্তি-বিষয়ক কর্মশালা ও প্রশিক্ষণের আয়োজন করে থাকে।

‘সিভিলিংকড’ এর অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করতে হলে যেতে হবে : http://cvlinked.com/ এই ঠিকানায়। আর Cvlinked এর অ্যাপটি প্লে-স্টোর রয়েছে। ডাউনলোড করা যাবে : https://play.google.com/store/apps/details?id=com.cvlinked.thati.cvlinked এই লিংক থেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *