২.১ লিটারে যাওয়া যাবে ১০০ কিমি

দেশের বাজারে প্রথমবারের মতো বিদ্যুৎচালিত আইপারফরম্যান্সের প্লাগ-ইন হাইব্রিড ভেহিক্যাল (পিএইচিভিএস) আনলো বিএমডব্লিউ। হাইব্রিড গাড়ির প্রযুক্তিতে সর্বাধুনিক তিনটি নতুন মডেলের প্লাগ-ইন গাড়ি বাংলাদেশে এবারই প্রথম। দেশের বাজারে গাড়িগুলো বাজারজাত করছে বিএমডব্লিউ’র অনুমোদিত আমদানিকারক প্রতিষ্ঠান এক্সিকিউটিভ মটরস লিমিটেড। মাত্র ২.১ লিটার তেলে এসব গাড়ি পাড়ি দিতে পারবে ১০০ কিলোমিটার (কিমি) পথ।

আজ শনিবার রাজধানীর তেজগাঁও-এ এক্সিকিউটিভ মটরসের প্রধান শো-রুমে আনুষ্ঠানিকভাবে এই গাড়িগুলো উন্মোচন করা হয়। এসময় সাংবাদিকদের কাছে গাড়িগুলোর কারিগরি এবং প্রযুক্তিগত দিক তুলে ধরেন প্রতিষ্ঠানটির পরিচালক (আফটার সেলস) মো. বজলুল করিম। সাথে ছিলেন পরিচালক (অপারেশনস) দেওয়ান মুহাম্মদ সাজিদ আফজালসহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ। উন্মোচন করা মডেল তিনটি হলো বিএমডব্লিউ ৫৩০ই, বিএমডব্লিউ ৭৪০এলই এবং বিএমডব্লিউ এক্স৫ এক্সড্রাইভ৪০ই।

অনুষ্ঠানে এক্সিকিউটিভ মটরসের পক্ষ থেকে জানানো হয়, দেশে আগে থেকে হাইব্রিড প্রযুক্তির গাড়ি থাকলেও আইপারফরম্যান্সের প্লাগ-ইন হাইব্রিড গাড়ি এটিই প্রথম। প্লাগ-ইন প্রযুক্তির কারণে সম্পূর্ণ বৈদ্যুতিক শক্তিতে চালানো যাবে এসব গাড়ি। চার ঘন্টারও কম সময়ে একবার দেওয়া চার্জে ৪০ কিলোমিটার পথ পাড়ি দিতে পারে গাড়িটি। এরজন্য খরচ হবে না কোন বাড়তি জ্বালানী তেল। ফলে খুবই সাশ্রয়ী জ্বালানীতে অধিক পথ পাড়ি দিতে সক্ষম এসব গাড়ি।

এছাড়াও আলাদা আলাদাভাবে বৈদ্যুতিক এবং জ্বালানী তেলে অথবা একই সাথে দুইটিতে চলবে গাড়িগুলো। এর ফলে মাত্র ২.১ লিটার জ্বালানী তেলে ১০০ কিমি পর্যন্ত মাইলেজ দেবে গাড়িগুলো। সবমিলিয়ে প্রায় ৩০ শতাংশ জ্বালানী সাশ্রয় হবে এসব প্লাগ-ইন গাড়িতে।

অনুষ্ঠানে মো. বজলুল করিম বলেন, “কোন যানবাহনে দুই ধরণের শক্তির জোগানদাতা থাকলে সেটিকে হাইব্রিড গাড়ি বলা হয়। সেই হিসেবে এই গাড়িগুলো একই সাথে জ্বালানী তেল এবং বৈদ্যুতিক ব্যাটারিতে চলতে সক্ষম। ১৯৭২ সাল থেকে হাইব্রিড গাড়ি নিয়ে কাজ করছে বিএমডব্লিউ। তারই সর্বশেষ সংস্করণ এটি”।

গাড়িগুলোর মধ্যে বিএমডব্লিউ ৭৪০এলই গাড়িটির বিশেষ দিকগুলো তুলে ধরা হয়। দুই হাজার সিসির এই গাড়িটি সর্বোচ্চ ৩২৬ অশ্বক্ষমতায় ছুটতে সক্ষম। রেডি পিক আপের জন্য এতে আছে ৫০০ টর্ক পাওয়ার। বাংলাদেশে গাড়িটির মূল্য নির্ধারণ করা হয়েছে ২ কোটি ৫ লক্ষ টাকা। এছাড়াও বিএমডব্লিউ এক্স৫ এক্সড্রাইভ৪০ই এবং বিএমডব্লিউ ৫৩০ই এর দাম পরবে যথাক্রমে ১ কোটি ১৮ লক্ষ এবং ১ কোটি ২৫ লক্ষ টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *