বিপদের বন্ধু মোবাইল, প্রাণে বাঁচল ৮ জন

আধুনিক যুগে মানুষের হাতে হাতে মোবাইল ফোন। এই ইলেক্ট্রনিক ডিভাইসটি এখন জীবনের অন্যতম অনুসঙ্গ হয়ে উঠেছে। রুচি অনুযায়ী মানুষ নানা ব্রান্ডের নানা নকশার মোবাইল ফোন ব্যবহার করে। এর মধ্যে পছন্দের শীর্ষে রয়েছে আইফোন।

আইনের নকশা আর ফিচার বহু বছর ধরে মানুষের আকর্ষণ ধরে রেখেছে। তবে ফোনটি অনেক সময় বিপদের বন্ধ হয়ে উঠতে পারে। সম্পতি এমন একটি ঘটনায়  ৮ জনের প্রাণ রক্ষা হয়েছে।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ‘অ্যাপল ইনসাইডার’ তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, র‍্যাচেল নিল নামের এক ব্যক্তি ও কয়েকজন বন্ধু নৌকায় করে প্রশান্ত মহাসাগরের ওকিনাওয়ার উপকূলের একটি দ্বীপে গিয়েছিলেন। কিন্তু ফেরার পথে বাধে বিপত্তি। বড় বড় ঢেউয়ের কবলে পড়েন তারা।

র‌্যাচেল নিল পূর্বের অভিজ্ঞতার কারণে সঙ্গে জরুরী জিনিসপত্র রাখার ব্যাগ নিয়েছিলেন। তার ব্যাগের মধ্যেই ছিল আইফোন। কিন্তু সেটি ভিজে যাওয়ায় কাজ করবে কিনা সন্দেহ ছিল।

র‌্যাচেল শেষ পর্যন্ত আইফোন বের করে জরুরী সেবা বিভাগে যোগাযোগ করতে সক্ষম হয়। দেড় ঘণ্টার মধ্যে তাদের সাহায্যে পৌঁছে যায় জাপানি গোস্টগার্ড বাহিনী। অক্ষত অবস্থায় উদ্ধার করা হয় ৮ জনকে।

সাধারণ কোনো মোবাইল ফোন হলে ভিজে যাওয়ার পরেও তা দিয়ে হয়তো যোগাযোগ করা সম্ভব হত না বলে মনে করেন বিশেষজ্ঞরা।

র‌্যাচেল নিল কোন মডেলের আইফোন ব্যবহার করেছিলেন সেটি খবরে উল্লেখ করা হয়নি। কিন্তু তবে আইফোনের আইপি রেটিং উল্লেখযোগ্য। আইফোন ৭ মডেল থেকে আইপি রেটিং চালু হয়। আইফোনের সাম্প্রতিক মডেল এক্সআরেও আইপি ৬৭ রেটিং রয়েছে।

কোনো ফোনেরআইপি রেটিং ৬৭ মানে হচ্ছে সেই ফোনটি ৩ ফুট ৩ ইঞ্চি পানির নিচে ৩০ মিনিট পর্যন্ত কাজ করবে। আইফোন এক্সএস ও আইফোন এক্সএস ম্যাক্সের আইপি রেটিং ৬৮। অর্থাৎ এই ফোন দুইটি ৫ ফুট পানির নিচে ৩০ মিনিট ডুবে থাকলেও সেটি কার্যকর থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *