এখনও যৌনতা বেঁচে আছে: তসলিমা

যৌনতা কোনও গোপন বা নিষিদ্ধ বিষয় নয়। বিশ্বের সকল প্রাণীর মধ্যেই যৌনতা রয়েছে এবং তা স্বাভাবিক বিষয়। এই নিয়ে বিশ্বের বহু মানুষ গবেষণা চালিয়েছে।

আর এই যৌনতা নিয়েই বিভিন্ন সময়ে সরব হয়েছেন লেখিকা তসলিমা নাসরিন। তাঁর কলমে উঠে এসেছে যৌনতা নিয়ে সমাজের নানান আঙ্গিক। একই সঙ্গে যৌনতা নিয়ে কখনই কিছু গোপন করেননি তিনি। নিজের একাধিক যৌন সঙ্গীর কোথাও নিজের আত্মজীবনীতে লিখেছেন বাংলাদেশের নির্বাসিত লেখিকা।

গত কয়েক বছর ধরে নিজের বক্তব্য সোশ্যাল মিডিয়ায় তুলে ধরেন লজ্জার লেখিকা। ফেসবুক বা ট্যুইটারের দেওয়ালে ব্যক্ত করেন নিজের মনের ভাব। সেখানে রাজনীতি থেকে শুরু করে সমাজের নানাবিধ ইস্যু প্রতিফলিত হয়। তালিকায় বাদ যায় যায় না আন্তর্জাতিক সম্পর্কের মতো গুরুত্বপূর্ণ ইস্যুও। সমানভাবে তাঁর সোশ্যাল মিডিয়ার দেওয়ালে সমানভাবে গুরুত্ব পেয়ে এসেছে যৌনতা।

সেই যৌনতা নিয়েই মঙ্গলবার ট্যুইটারে একটি ছবি পোস্ট করেছেন লেখিকা তসলিমা নাসরিন। যে ছবিতে কোনও ক্যাপশন ছিল না। তসলিমার একদিকে কাত হয়ে অর্ধেক শুয়ে থাকা সেই ছবিতেই লেখা ছিল তিনটি শব্দের একটি বাক্য। রাস্তার উপরে বাঁ দিকে কাত হয়ে অর্ধেক শুয়ে রয়েছেন তসলিমা, আর তাঁর সামনে লেখা Sexism Still Exists বাংলায় যার অর্থ যৌনতা এখনও বেঁচে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *