জমি পাচ্ছেন ধর্ষণ হওয়া সেই নারী

ভোটের দিন নোয়াখালীর সুবর্ণচরে গণধর্ষণের শিকার ওই গৃহবধূরকে খাসজমি দিচ্ছে সরকার। সোমবার দুপুরে নোয়াখালী জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন ওই নারীকে দেখতে গিয়ে জেলা প্রশাসককে জমি বরাদ্দের নির্দেশ দেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার আবদুল মান্নান।

পরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বিভাগীয় কমিশনার বলেন, ‘এ ঘটনাকে নির্বাচন কমিশন সচিবালয় এবং সরকারের পক্ষ থেকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হয়েছে। এর ফলে দ্রুত অ্যাকশন নিয়ে অল্প সময়ের মধ্যে ১০ আসামিকে গ্রেপ্তার করা হয়েছে। আমরা আশাবাদী সব আসামি ধরা পড়বে এবং আইনানুগভাবেই তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।’

বিষয়টি কতটা রাজনৈতিক বা নির্বাচনের সঙ্গে সংশ্লিষ্ট, তা খতিয়ে দেখতে সাংবাদিকদের প্রতি আহ্বান জানান আবদুল মান্নান। তিনি বলেন, ‘ধর্ষিতার চিকিৎসা এবং তার নিরাপত্তার ক্ষেত্রেও সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হয়েছে। ভিকটিম নিজেই বলেছেন আগের চেয়ে তার শারীরিক অবস্থার উন্নতি হয়েছে। গণধর্ষণের সঙ্গে জড়িত কেউ ছাড় পাবে না।’

এ সময় উপস্থিত ছিলেন- জেলা প্রশাসক তন্ময় দাস, পুলিশ সুপার মো. ইলিয়াছ শরীফ, জেলা পরিষদের প্রধান নির্বাহী ড. মাহে আলম, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ কামাল হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আবদুর রউফ মণ্ডল, নোয়াখালী জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মো. খলিল উল্যা প্রমুখ।
এদিকে গণধর্ষণের ঘটনায় আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছে আসামি আবুল ও সালাউদ্দিন।

গতকাল বিকেলে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ২ নম্বর আমলি আদালতে হাজির করা হলে জ্যেষ্ঠ বিচারক নবনিতা গুহ তাদের জবানবন্দি রেকর্ড করেন। অন্যদিকে আসামি মুরাদকে সাত দিনের রিমান্ডে নিতে আবেদন করেছে পুলিশ, যার শুনানি হবে ১০ জানুয়ারি।

চরজব্বর থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) ইব্রাহিম খলিল জানান, রোববার ভিকটিমের ডিএনএ প্রোফাইল টেস্ট করে সংরক্ষণের যে আবেদন করা হয়েছে, তা মঙ্গলবার (আজ) শুনানি করবেন আদালত। জ্যেষ্ঠ বিচারক হাসপাতালে গিয়ে ২২ ধারায় ভিকটিমের জবানবন্দি রেকর্ড করেছেন। নোয়াখালী ডিবি পুলিশের ইন্সপেক্টর জাকির হোসেন জানান, রিমান্ডকৃত সাত আসামিকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

প্রসঙ্গত, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির ধানের শীষ প্রতীকে ভোট দেয়ায় নোয়াখালীর সুবর্ণচরে ৩০ ডিসেম্বর রাতে চার সন্তানের এক জননীকে ক্ষমতাসীন আওয়ামী লীগের কয়েকজন কর্মী গণধর্ষণ করেছে বলে অভিযোগ উঠে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *