পঞ্চগড়ে মানবতার কল্যাণে জাপানের ৫ কোম্পানির মহৎ উদ্যোগ

বাংলাদেশে ব্যবসায়রত ৫টি জাপানি প্রতিষ্ঠান আজিনোমোতো, গ্রামীণ ইউনিক্লো, হোন্ডা, রোহ্তো মেনথোল্যাটাম এবং ওয়াইকেকে দীর্ঘদিন ধরেই সুনামের সঙ্গে ব্যবসা করছে। ব্যবসার পাশাপাশি মানবতার কল্যাণেও অনন্য নজির স্থাপন করেছে তারা। শীতগ্রস্থ অঞ্চল পঞ্চগড় জেলার ২ হাজার পরিবারের মধ্যে কম্বল বিতরণ করেছে তারা।

কার্যক্রমটি উদ্বোধন করেন পঞ্চগড়ের আটোয়ারী উপজেলার ইউএনও, শারমিন সুলতানা। তিনি বলেন, ‘পঞ্চগড় জেলার মানুষের প্রতি জাপানের প্রতিষ্ঠানগুলোর এমন মহৎ ও উদার মানুষিকতার বহিঃপ্রকাশ দেখে আমি সত্যিই আবেগাপ্লুত। তারা সমাজের জন্য যা করছেন তা কৃতজ্ঞতা প্রকাশের অপেক্ষা রাখে না। এমন মহৎ কাজ সকলেই যেন করতে পারে এমনটাই আশাবাদ ব্যক্ত করছি আমি।

বিদেশি প্রতিষ্ঠানগুলোর এমন উদ্যোগকে সাধূবাদ জানিয়ে নিজেদের আত্মতৃপ্তির কথা ব্যক্ত করেছে উক্ত অঞ্চলের দুস্থ মানুষরা। শীতবস্ত্র বিতরনের সময় জাপানের ৫টি প্রতিষ্ঠানের প্রতিনিধিরাও উপস্থিত ছিলেন। এর আগে গত নভেম্বর মাসে প্রতিষ্ঠানগুলো ‘বি দ্যা লাইট’ প্রকল্পের আওতায় দেশের অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি সামাজিক উন্নয়ন ও মানবতার সেবায় একত্রে কাজ করার ঘোষণা দেয়। প্রকল্পটির আওতায় অবহেলিত ও দুস্থ মানুষের সেবায় অনুদান, শীত ও বণ্যারা মতো প্রাকৃতিক দুর্যোগে সহায়তা প্রদান এবং সামাজিক উন্নয়ন ও মানব সেবায় বিভিন্ন কার্যক্রম হাতে নেওয়া হবে বলে জানায়।

বাংলাদেশের অসহায় ও দুস্থ মানুষের মধ্যে আশার আলো ছড়িয়ে দেয়ার মাধ্যমে আলোক বর্তিতা হিসেবে আবর্তিত হবার অভি প্রায়েই মূলত এই প্রতিষ্ঠানগুলো একত্রে কাজ করার উদ্যোগ গ্রহণ করে। আর এই উদ্যোগের প্রথম পদক্ষেপ হিসেবেই উত্তরাঞ্চলের শীতার্ত মানুষের মাঝে শীত বস্ত্র বিতরণ করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *